১০ ডিগ্রির ঘরে পঞ্চগড়ের তাপমাত্রা

১০ ডিগ্রির ঘরে পঞ্চগড়ের তাপমাত্রা

হিমালয়ের পাদদেশে অবস্থিত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে তাপমাত্রার পারদ নেমে এসেছে ১০ ডিগ্রির ঘরে। গত কয়েকদিন ধরে এই জেলায় তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করলেও আজ তা নেমে এসেছে ১০.৩ ডিগ্রিতে। এর ফলে পুরো জেলাজুড়ে কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে। তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষের জীবনযাত্রা।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১০.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে সকাল ৬টায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল তাপমাত্রা।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, কয়েকদিন ধরে বেশ ঠান্ডা পড়েছে। আজ সকাল ৯টায় তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল ১২.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। সামনের দিনগুলোতে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানান তিনি।

উত্তর হিমালয় থেকে বয়ে আসা হিমেল হাওয়ার কারণে দিনের শেষে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত প্রচণ্ড ঠান্ডা পড়ছে। গরম কাপড় ব্যবহার করে শীত নিবারণ করছেন স্থানীয়রা। ফুটপাতেও গরম কাপড়ের বেচা-কেনা শুরু হয়েছে। শীতের কারণে রাতে কাঁথা-কম্বল ছাড়া ঘুমানো কষ্ট কর হয়ে পড়েছে বলে জানায় পঞ্চগড়বাসী। জেলার হাসপাতালগুলোতে শিশু ও বয়স্করা সর্দি, জ্বরসহ বিভিন্ন শীতজনিত রোগে ভর্তি হচ্ছেন।