শেখ হাসিনার পদত্যাগ, খালেদা জিয়ার মুক্তি দাবি ইউরোপিয়ান সংসদ সদস্যের

ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য ডক্টর ইভান স্টেফানেক এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করেছেন। ডক্টর ইভান স্টেফানেক একই সঙ্গে ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য এবং মানবাধিকার বিষয়ক উপকমিটির সদস্য।

ভিডিও বার্তায় বুধবার স্টেফানেক বলেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এবং মানবাধিকারের অবনতি ঘটায় আমি গভীর উদ্বেগ প্রকাশ করছি। শেখ হাসিনার সরকার আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশটিতে নৃশংস ও দমনমূলক কার্যক্রম পরিচালনা করছে। যদিও ২০২৪ সালের ৭ জানুয়ারি দেশটি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তবে সেখানে বিরোধী দলগুলোর জন্য কোনো লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি। বরং গত এক মাসে পুলিশ এবং ক্ষমতাসীন দলের লোকেরা দুর্ভাগ্যজনকভাবে ১৬ জনকে হত্যা করেছে, যার মধ্যে একজন সাংবাদিক রয়েছেন। ১৫ হাজারের বেশি বিরোধী দলীয় নেতাকর্মীকে মিথ্যা মামলায় গ্রেপ্তার করা হয়েছে। যাদের মধ্যে রয়েছেন প্রধান বিরোধী দল বিএনপির মহাসচিব। আমি বলব যে, গত ১৫ বছর ধরে দেশটিতে গণতন্ত্র এবং আইনের শাসন অনুপস্থিত রয়েছে। এতে জনগণ হতাশায় ভুগছে এবং অনিয়ন্ত্রিত দুর্নীতি ও লুটপাটের কারণে দেশটির অর্থনৈতিক কাঠামো একেবারে ভেঙে পড়েছে।

তিনি বলেন, বাংলাদেশের একজন বন্ধু এবং মানবাধিকার কর্মী হিসেবে আমি বলতে চাই, অতি দ্রুত বাংলাদেশের পরিস্থিতির উন্নতি করা প্রয়োজন। আমি চাই বাংলাদেশের জনগণের জন্য গণতন্ত্র ফিরিয়ে আনা হোক। আইনের শাসন প্রতিষ্ঠা করা হোক। বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো আমরা চাই বাংলাদেশের আসন্ন নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক হোক।

ভিডিও বার্তায় ডক্টর ইভান স্টেফানেক আরো বলেন, বিগত ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচনের নামে দেশটিতে যা হয়েছে তাতে বাংলাদেশের মানুষ বিশ্বাস করে না যে শেখ হাসিনার অধীনে একটি নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে। কেবল নিরপেক্ষ সরকারের পক্ষে সম্ভব দেশটিতে সুষ্ঠু নির্বাচন করা।

তিনি বলেন, আমি শেখ হাসিনার কাছে আর্জি জানাব বাংলাদেশের মানুষের মনোভাব বুঝে পদত্যাগ করতে এবং অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে আসন্ন সাধারণ নির্বাচন পরিচালনার জন্য ব্যবস্থা নিতে। একই সঙ্গে বিএনপি চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তিরও দাবি করছি।

৬০ বছর বয়সী ডক্টর ইভান স্টেফানেক একজন স্লোভাক রাজনীতিবিদ এবং ব্যাবসায়ী। এর আগে তিনি স্লোভাক সংসদের সদস্য ছিলেন।