শাহবাগে মায়ের ডাকের সমাবেশে বাধা, মাইক্রোফোন কেড়ে নিলো পুলিশ 

ছবি: বাংলা আউটলুক

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গুম হওয়া পরিবারগুলোর সদস্য নিয়ে গঠিত মানবাধিকার সংগঠন মায়ের ডাকের সমাবেশে বাধা দিয়েছে পুলিশ। সমাবেশে গুম হওয়া পরিবারের সদস্যরা কথা বলার সময় তাদের মাইক্রোফোন কেড়ে নেয় পুলিশ।

শনিবার সকাল ১১টা ১০ মিনিটে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত সমাবেশে পুলিশি বাধার মুখে পড়েন সমাবেশে অংশগ্রকারীরা। এর আগে সকাল থেকেই সমাবেশস্থল ঘিরে ব্যাপক পুলিশি উপস্থিতি দেখা যায় ৷ সকাল ১১ টা ৩ মিনিটে আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু করেন আয়োজক ও অংশগ্রণকারীরা। এ সময় আনুমানিক ৩৫ জন অংশগ্রহণকারীর বিপরিতে অন্তত ৭০ জন পুলিশ ব্যানার হাতে দাঁড়ানো অংশগ্রহণকারীদের ঘিরে ধরে৷

এই অবস্থাতেই সমাবেশে সূচনা বক্তব্য রাখেন ৫ বছর আগে গুম হওয়া মিরপুরের কাঠ ব্যবসায়ী ঈসমাইল হোসেন বাতেনের মেয়ে আনিসা ইসলাম ইনসি।

তিনি বলতে শুরু করেন,'গত ৫ বছর থেকে আমার একটি নতুন পরিচয় হয়েছে। আমি একজন গুম হওয়া বাবার সন্তান। এই পচিচয়টা বহন করতে হচ্ছে ৫ বছর ধরে। এই যে আপনারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, আমাদের সামনে পোশাক পরে দাঁড়িয়ে আছেন। আপনারা কি আমাদের ভয় পাচ্ছেন? আপনারা লাঠি নিয়ে আমাদের সামনে দাঁড়িয়ে আছেন, আপনারা কি আমাদের মারবেন? মারবেন আমাদেরকে, তাহলে আমার বাবার সাথে আমাদেরকেও গুম করে দিতেন। পাঁচ বছর আগে মিরপুরের মালা রোড এলাকায় নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান থেকে আমার বাবাকে গুম করা হয়েছে।'

এরপর আর বেশিক্ষণ কথা বলতে পারেননি ইনসি। উপস্থিত পুলিশ সদস্যরা কথা বলতে বাধা দেন এবং ইনসির হাত থেকে মাইক্রোফোন কেরে নেন৷ সেইসময় সমাবেশে অংশগ্রহনকারীদের সঙ্গে পুলিশের বাকবিতণ্ডা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা জোনের এডিসি সালমান ফারশির নেতৃত্বে উপস্থিত কয়েকজন পুলিশ সদস্য তাদের বাধা দেন৷ পরে পুলিশি বাধার মুখে সমাবেশে অংশগ্রহণকারীরা প্রেসক্লাবের দিকে চলে আসেন।

সকাল ১১ টা ৪৬ মিনিটে প্রেসক্লাবে পুনরার এই সমাবেশ আবার শুরু হয়।