সিলেট গ্যাস ফিল্ডে জ্বালানী তেলের মজুদ পাওয়া গেছে

ছবি: ইউএনবি

সিলেট গ্যাস ফিল্ডের ১০ নম্বর কূপে পেট্রোলিয়াম তেলের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।বার্তা সংস্থা

ইউএনবি জানিয়েছে, রবিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ তথ্য জানান।

তবে প্রয়োজনীয় হিসাব-নিকাশ শেষ হলে ৩-৪ মাস পর তেলের সঠিক মজুদ জানা যাবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, ‘আমাদের কর্মকর্তারা ভূগর্ভস্থ ১৪০০ মিটার গভীরে পেট্রোলিয়াম তেলের মজুদ চিহ্নিত করেছেন। আমরা আশা করছি, নতুন আবিষ্কার থেকে আমরা প্রতিদিন ৫০০-৬০০ ব্যারেল তেল উৎপাদন করতে পারব।’ 

জ্বালানি প্রতিমন্ত্রী আরও বলেন, পেট্রোলিয়াম জ্বালানির পাশাপাশি ৪৩ দশমিক ৬ থেকে ১০৬ বিলিয়ন ঘনমিটার গ্যাসের মজুদও পাওয়া গেছে। গ্যাসের গড় মূল্য হবে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা।

প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের স্তর ২ হাজার ৪৬০ থেকে ২ হাজার ৪৭৫ মিটার, ২ হাজার ৫৪০ থেকে ২ হাজার ৫৭৬ মিটার এবং ভূগর্ভে ৩৩০০ মিটার।

গ্যাস উন্নয়ন তহবিল ও সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের অর্থায়নে সিলেট গ্যাস ফিল্ডে ১০ নম্বর কূপ খননের কাজ বাস্তবায়িত হয়েছে। গত বছরের ১১ সেপ্টেম্বর চীনের সিনোপেক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোরেশনের সঙ্গে একটি চুক্তি সই হয়।

সংবাদ সম্মেলনে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আমিন এবং পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার উপস্থিত ছিলেন।