‌‘ওপর মহলের ফোনে’ ঢাবিতে শিক্ষানীতি নিয়ে আলোচনা সভা বাতিল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে ‘জাতীয় শিক্ষাক্রম ২০২১: আমরা কেন উদ্বিগ্ন’? শীর্ষক একটি আলোচনা সভা বাতিল করে দিয়েছে প্রশাসন। অনুষ্ঠান শুরুর আধাঘণ্টা আগে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায় ‘ওপর মহল থেকে ফোন করে’ আলোচনা সভাটি বন্ধ করে দিতে বলা হয়েছে।

এর আয়োজক ছিল বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক।

আয়োজকরা জানান, প্রোগ্রাম শুরুর ত্রিশ মিনিট আগে কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির ফোন দিয়ে প্রোগ্রামের ভেন্যু বাতিল করে দেন।

তারা বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের আয়োজনে বুধবার বেলা ২:৩০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে ‘জাতীয় শিক্ষাক্রম ২০২১: আমরা কেন উদ্বিগ্ন?’ শিরোনামে আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অনুষ্ঠান শুরু হওয়ার কিছুক্ষণ আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে জানানো হয় ‘সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন কোনো আয়োজন করা যাবে ন ‘।

পরবর্তীতে শিক্ষক এবং শিক্ষার্থীরা অপরাজেয় ভাস্কর্যের পাদদেশে দাঁড়িয়ে উক্ত ঘটনার নিন্দায় প্রতিবাদ সভায় অংশ নেন। প্রতিবাদ সভার শিক্ষকেরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ‘মেরুদণ্ডহিনতা’ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চিন্তা ও গণতান্ত্রিক পরিবেশের সংকোচন প্রসঙ্গে উদ্বেগ জানান।