বাংলাদেশে শ্রমিকদের বাক স্বাধীনতা ও অধিকার বাধাগ্রস্থ হচ্ছে : অ্যামনেস্টি

শ্রমিক অধিকার নিশ্চিতের আহ্বান অ্যামনেস্টির

বাংলাদেশে শ্রম খাতে কর্মীদের অধিকার ও বাক স্বাধীনতা বলপূর্বক লঙ্ঘন করা হচ্ছে বলে মনে করে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। শ্রমিকদের মতপ্রকাশ ও সমাবেশের অধিকার নিশ্চিত করতে অবিলম্বে এবং দৃঢ় পদক্ষেপ নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠনটি।

মঙ্গলবার এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘‘বাংলাদেশের শ্রমিকরা তাদের মত প্রকাশের স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা এবং সামগ্রিক দর কষাকষির অধিকারের চর্চায় বহুমুখী বাধার সম্মুখীন হন।’’

বিবৃতিতে বলা হয়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশ সরকারকে অবিলম্বে এবং দৃঢ় পদক্ষেপ নিতে আহ্বান জানায়; যাতে শ্রমিকদের সংগঠন, সমাবেশ এবং মত প্রকাশের স্বাধীনতার অধিকার নিশ্চিত করা যায়।

একই সঙ্গে আইনি পরিবর্তনের মাধ্যমে শ্রমিক এবং তাদের ওপর নির্ভরশীলরা পেশাগত আঘাতের জন্য পর্যাপ্ত এবং সময়মত ক্ষতিপূরণ পান সেটিও নিশ্চিতের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক এই মানবাধিকার সংগঠন।

অ্যামনেস্টি বলছে, বাংলাদেশকে অবশ্যই শ্রম অধিকার লঙ্ঘন বন্ধ এবং কর্পোরেট জবাবদিহিতা বজায় রাখতে হবে।

বিবৃতিতে বলা হয়েছে, নিম্ন মজুরি, বিক্ষোভ দমন, পেশাগত দায়িত্ব পালনকালে আহত হওয়া কিংবা মৃত্যুর জন্য অপর্যাপ্ত ক্ষতিপূরণ শ্রমিকদের অধিকারকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলে।