সবাইকে ভোট থেকে সরে আসার আহ্বান রিজভীর

সবাইকে ভোট থেকে সরে আসার আহ্বান রিজভীর

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের মনোনয়নপত্র প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, যারা এই পাতানো সিলমোহরের নির্বাচনে অংশ নিচ্ছেন বা প্রত্যক্ষ বা পরোক্ষ সহযোগিতা করছেন, তাদের আমি বিএনপির পক্ষ থেকে আহ্বান জানাচ্ছি, আপনাদের যদি ন্যূনতম দেশপ্রেম থাকে, বিবেচনাবোধ থাকে তবে ফিরে আসুন। আপনারা মীর জাফরের উত্তরসূরি হবেন না।

বুধবার (৬ ডিসেম্বর) এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

রুহুল কবির রিজভী বলেন, গোটা দেশের জনগণ, সব বিরোধী দলগুলোর বিরোধিতা এবং আন্তর্জাতিক মহলের আহ্বান উপেক্ষা করে সরকার একতরফা প্রহসনের নির্বাচন করার অপরিণামদর্শী আত্মঘাতী খেলায় মেতে উঠেছে।

তিনি বলেন, শেখ হাসিনার একগুঁয়েমি দেখে অনুমিত হচ্ছে তিনি দেশ ও জনগণকে ধ্বংস করেই তবে বিদায় নেবেন। যখন দেশের ঘরে ঘরে ক্ষুধার জ্বালায় মরণাপন্ন মানুষ, অন্নের অভাবে কচু-ঘেচু সেদ্ধ খেয়ে প্রাণ বাঁচাচ্ছে, চারদিকে হাহাকার, অর্থনীতি বলে কিছু নেই এমন পরিস্থিতিতে বিরোধী মতের গলা টিপে ঢাক-ঢোল-তবলা নিয়ে আওয়ামী লীগের ভোট ডাকাতির উৎকট উল্লাস চলছে দিকে দিকে। চলছে বিরোধীদের বাড়িঘর থেকে বিতাড়িত করার মহোৎসব।

রিজভীর দাবি, কাকে এমপি ঘোষণা করা হবে, আর কাকে তালিকা থেকে ছেঁটে ফেলা হবে সব কিছুই তো প্রস্তুত আছে। এখনই ঘোষণা দিলেই তো লেখা চুকে যায়। যারাই জিতবে তারা সবাই তো প্রধানমন্ত্রীর লোক 'অল দ্য প্রাইম মিনিস্টারস মেন'।

তিনি বলেন, প্রজাতন্ত্রের কোনো কর্মকর্তা-কর্মচারি ভাগ-বাটোয়ারার পাতানো নির্বাচনে কোনো সহযোগিতা করবেন না। ভোটাররা ভোটদান থেকে বিরত থাকুন। যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা প্রত্যাহার করুন। না হলে এই অমার্জনীয় অপকর্মের জন্য জনগণ আপনাদের ক্ষমা করবে না। ইতিহাসের পাতায় আপনাদের নাম বেইমান-মীর জাফরের পাশে লেখা থাকবে।

রিজভী আরও বলেন, নির্বাচনকে কেন্দ্র করে শেখ হাসিনা হর্স ট্রেডিং শুরু করেছিল, কিন্তু তাতে চরমভাবে ব্যর্থ হয়েছে। বিএনপির সাচ্চা কাউকে হালুয়া-রুটির লোভে হায়ার করতে পারেনি। দল বিতাড়িত কিছু লোককে টাকার বিনিময়ে ভাগিয়ে নিয়ে আওয়ামী লীগ এখন লোক ভাগানোর দলে পরিণত হয়েছে। তাদের লজ্জা হওয়া উচিত যে, দেড় বছর ধরে এত লোক মাঠে নামিয়ে, এত অর্থ বিতরণ, ব্লাকমেইলিং, এমপি-মন্ত্রী করার লোভ দিয়ে পর্বতের মূষিক প্রসবের মতো অবস্থা হলো। যাদের কিনেছে তাদের দুয়েকজন ছাড়া কারও নাম পর্যন্ত শোনেনি দেশের মানুষ।

রুহুল কবির রিজভী বলেন, এমপি হওয়ার জন্য জনগণের কাছে নয়, আওয়ামী লুটেরা চক্র ও তাদের দোসররা এখন এমপি হওয়ার জন্য মাফিয়াদের গণভবনের দিকে ছুটছে। ভাগ-বাটোয়ারা নিয়ে ক্ষোভ-বিক্ষোভ চলছে। প্রতিদ্বন্দ্বীরা সবাই হাস্যকরভাবে আকুতি জানাচ্ছেন সংসদে যাওয়ার জন্য। তারা কেউ সরকার গঠনের কথা ভাবছেন না, তারা শুধু সংসদে যেতে চান। তাই তারা শেখ হাসিনার মুখের দিকে তাকিয়ে।

জাতীয় পার্টির মহাসচিবের 'সরকার আশ্বাস দিয়েছে বলেই নির্বাচনে এসেছি' এমন বক্তব্য উল্লেখ করে রিজভী বলেন, কী ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে, তা জাপা মহাসচিবের বক্তব্যে স্পষ্ট। শেখ হাসিনার আশীর্বাদ ছাড়া দেশে কেউ ইউনিয়ন পরিষদের মেম্বার হওয়ার যোগ্যতাও নেই।

রিজভী বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব বলেছেন, বিএনপি এখন কুয়াশার মধ্যে মিছিল করে। এ কথা শুনে সাধারণ মানুষ চাপা হাসি হেসেছে। সবাই জানে কুয়াশার সঙ্গে কাক বা আঞ্চলিক ভাষায় যাকে কাউয়া বলা হয়, তার একটি গভীর সম্পর্ক রয়েছে। কবি জীবনানন্দ দাশের কবিতার লাইনটি এভাবে বলা যায়, 'হয়তো ভোরের কাক হয়ে এই কার্তিকের নবান্নের দেশে, কুয়াশার বুক ভেসে হয়তো একদিন ওবায়দুল কাদের সাহেব আসিবেন আবারও এই কাঁঠাল ছায়ায়।’