প্রটোকলবিহীন প্রধানমন্ত্রী?

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ নির্বাচনী এলাকায় গিয়েছিলেন। বৃহষ্পতিবার টুঙ্গিপাড়া যান শেখ হাসিনা।শুক্রবার যান নিজের নির্বাচনী এলাকার কোটালিপাড়ায়। সেখানে যাওয়ার সময় তিনি প্রটোকল নেননি বলে ঢাকার গণমাধ্যমে খবর প্রচারিত হয়েছে। বলা হচ্ছে, নির্বাচনী আচরণ বিধির কারণে সরকারি প্রটোক ছাড়াই পতাকাবিহীন ব্যক্তিগত গাড়িতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে কোটালীপাড়ায় গেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশে ৭ জানুয়ারি কোন ধরণের ভোট হতে যাচ্ছে তা দেশের মানুষের অজানা নেই, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে সবচে’ বড় বাধা হিসেবে মনে করা হয় শেখ হাসিনাকে। এই শেখ হাসিনা ব্যক্তি শেখ হাসিনা নন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রশ্ন হচ্ছে, প্রধানমন্ত্রী প্রটোকল নেবেন না কেন? তিনি সরকার প্রধান। সর্বাবস্থায় তিনি সরকার প্রধান। এক মূহুর্তের জন্যও তিনি সরকার প্রধানের বাইরের কোন ব্যক্তি নন। প্রটোকল না নেয়ার সময়টাতে তার নিরাপত্তায় কি কোন পরিবর্তন আনা হয়েছিল? তার নিরাপত্তার বিষয়ে শিথিলতার তো কোন সুযোগ নেই। তাহলে যে সময়টা তিনি প্রটোকল নেননি সে সময়টা তার পরিচিতি কী ছিল? বাংলাদেশ কী তখন প্রধামন্ত্রীবিহীন বা সরকার প্রধানবিহীন ছিল?

এমনটা করারই বা দরকার কি? লোকদেখানোই কি এর উদ্দেশ্য? মানুষকে বোকা বানানো! মানুষ ধন্য ধন্য বলবে? আসলে কি তা হবে? শেখ হাসিনা বাংলাদেশের মানুষকে যথেষ্ট বোকা বানিয়ে রেখেছেন। তবে সেই বোকারা এত বোকা নয় যে, এইসব হাস্যকর কাণ্ডকীর্তির পেছনের কারণ বুঝবে না।