কানাডায় বিএনপির বিক্ষোভ সমাবেশ

কানাডায় বিএনপির বিক্ষোভ সমাবেশ

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে স্থায়ী মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার দাবি, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ এবং অবাধ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে কানাডায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে স্থানীয় সময় সোমবার রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলের সামনে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বিএনপির কানাডা শাখার উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশে বিএনপির বিভিন্ন প্রাদেশিক শাখার দুই শতাধিক নেতাকর্মী অংশগ্রহণ করেন।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কানাডা বিএনপির সাবেক সভাপতি ও বিএনপি নির্বাহী কমিটির সদস্য ফয়সল আহমেদ চৌধুরী।

তিনি বলেন, জাতিসংঘসহ সারা বিশ্ব যখন বাংলাদেশে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বলে যাচ্ছে সেখানে সরকার অবৈধভাবে ক্ষমতা ধরে রেখেছে। তারা আবারও একতরফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতা পাকাপোক্ত করে টিকে থাকতে চায়।

তিনি আরও বলেন, বাংলাদেশের জনগণ তা কখনও হতে দেবে না। তাই এখনও সময় আছে শেখ হাসিনাকে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে।

ফয়সল আহমেদ চৌধুরী বলেন, একের পর এক বিএনপির নেতাকর্মীদের মিথ্যা মামলায় গ্রেফতার করা হচ্ছে। আদালত একতরফাভাবে বিএনপির নেতাকর্মীদের সাজা দিয়ে যাচ্ছে। এসব ফরমায়েশি রায় আমরা মানি না। এসময় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীসহ বিএনপির গুম হওয়া নেতাকর্মীদের ফেরত দেওয়ার দাবি জানান তিনি।

বিক্ষোভে সমাবেশে মোবাইল ফোনে কানাডা পার্লামেন্ট মেম্বার ও বাংলাদেশ ককাসের চেয়ারম্যান ব্র্যাড রেডকপ বাংলাদেশে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করে অবাধ সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানান।

এসময় আরও বক্তব্য রাখেন কুইবেক প্রাদেশিক শাখা বিএনপির সভাপতি আবদুল মান্নান, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, কানাডা বিএনপির সাবেক সভাপতি দেওয়ান আবদুর রাজ্জাক রাজু, সাবেক সাধারণ সম্পাদক আরমান মিয়া মাস্টার, কুইবেক বিএনপির সহ-সভাপতি নওশাদ উল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক নাসিম আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মুহিম আহমেদ, সাংগঠনিক সম্পাদক তোফায়েল মোর্শেদ, মন্ট্রিল বিএনপির সাধারণ সম্পাদক কামরুল ইসলাম রানা, অটোয়া বিএনপি নেতা রফিক ভূঁইয়া, মোবাশ্বের আলী, আবু হারুন, অন্টারিও প্রদেশের বিএনপির সমন্বয়কারী জাকারিয়া চৌধুরী, কানাডা বিএনপি নেতা সিরাজুল ইসলাম মিজি, যুবনেতা আব্দুল আজিজ, আবদুর রহিম আল ঈদ্রিস।