সমুদ্র থেকে পাঁচ মার্কিন সেনার মরদেহ উদ্ধার

সমুদ্র থেকে পাঁচ মার্কিন সেনার মরদেহ উদ্ধার

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইয়াকুশিমা দ্বীপের কাছে সমুদ্রের পানিতে গত ২৯ নভেম্বর বিধ্বস্ত হয় যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান। দুর্ঘটনার দিন এক সৈন্যর মরদেহ উদ্ধার করা হয়েছিল।

সিভি-২২ ওসপ্রে মডেলের সেই যুদ্ধবিমানটিতে ছয় বিমান সেনা ছিলেন। ওইদিন একজনের খোঁজ মিললেও; বাকিরা নিখোঁজ ছিলেন। তবে প্রায় এক সপ্তাহ পর সোমবার (৪ ডিসেম্বর) সমুদ্রে পাওয়া গেছে বাকি পাঁচ সৈন্যর মরদেহ। এছাড়া উদ্ধার করা হয়েছে বিমানটির ধ্বংসাবশেষও।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘ইয়াকুশিমা অঞ্চলে জাপান ও যুক্তরাষ্ট্রের যৌথ অভিযানের সময়, ৪ ডিসেম্বর, ২০২৩ সালে সেনাদের দেহ ও বিমানের ধ্বংসাবশেষ পাওয়া যায়। গত ২৯ নভেম্বর সিভি-২২ বিমানটি দুর্ঘটনার মুখে পড়েছিল।’

মার্কিন বিমানবাহিনী আরও জানিয়েছে, এ মুহূর্তে তাদের প্রধান অগ্রাধিকার হলো ‘বিমান সেনাদের বাড়িতে ফিরিয়ে আনা এবং তাদের পরিবারকে সান্তনা দেওয়া।’

এছাড়া বিমানটিতে যে পাঁচজন ক্রু ছিলেন তাদের মধ্যে দুজনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি যারা এখনো নিখোঁজ আছেন তাদের উদ্ধারে যৌথ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে দেশটির বিমানবাহিনী।

সমুদ্র থেকে বিমানের মূল কাঠামোটি খুঁজে বের করে একটি সারফেজ জাহাজ ও ডাইভিং টিম। যে পাঁচ সেনার মরদেহ সোমবার পাওয়া গেছে; সেগেুলো কি বিমানের কাঠামোর ভেতর পাওয়া গেছে কি না সেটি বিমানবাহিনীর বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছিল, দুর্ঘটনার সময় বিমানটিতে আট বিমান সেনা ছিলেন। তবে পরবর্তীতে জাপানের কোস্টগার্ড জানায় ওই সময় বিমানটিতে ছয় সেনা ছিলেন।

সূত্র: সিএনএন